কুসুম শিকদার বাংলাদেশি অভিনেত্রী ও মডেল – Kushum Sikder

কুসুম শিকদার বাংলাদেশি অভিনেত্রী
অভিনেত্রী ও মডেল কুসুম শিকদার

কুসুম শিকদার

অভিনেত্রী ও মডেল

কুসুম শিকদার একজন বাংলাদেশি অভিনেত্রী ও মডেল। তিনি ২০০২ সালে লাক্স-আনন্দধারা ফটোজেনিক চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেন। ২০১০ সালে গহীনে শব্দ চলচ্চিত্রের মাধ্যমে কুসুম শিকদারের বাংলা চলচ্চিত্রে অভিষেক হয়। তার দ্বিতীয় চলচ্চিত্র লাল টিপ-এর জন্য তিনি শ্রেষ্ঠ চলচ্চিত্র অভিনেত্রীর জন্য মেরিল-প্রথম আলো পুরস্কার লাভ করেন এবং তার অভিনীত পরবর্তী চলচ্চিত্র শঙ্খচিল-এর জন্য শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন এবং শ্রেষ্ঠ চলচ্চিত্র অভিনেত্রী বিভাগে মেরিল-প্রথম আলো সমালোচক পুরস্কারের মনোনয়ন লাভ করেন।

প্রারম্ভিক জীবন | কুসুম শিকদার

কুসুম ছোটবেলা থেকে সঙ্গীত চর্চা করতেন। তিনি নজরুল একাডেমি থেকে নজরুল সঙ্গীত এবং ধ্রুপদী সঙ্গীতের উপর কোর্স সম্পন্ন করেন। পরে ওস্তাদ গুল মোহাম্মদ এবং ওস্তাদ মোরশেদের কাছে গানের তালিম নেন।

কর্মজীবন | কুসুম শিকদার

অভিনয় জীবন
২০১০ সালে খালিদ মাহমুদ মিঠু পরিচালিত বাংলাদেশ জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ী গহীনে শব্দ চলচ্চিত্রে অভিনয়ের মধ্য দিয়ে কুসুম সিকদারের বড় পর্দায় আগমন ঘটে। ছবিতে তিনি স্বপ্না চরিত্রে অভিনয় করেন। এতে তার বিপরীতে অভিনয় করেন মামনুন হাসান ইমন। পরে তিনি ফ্রান্স-বাংলাদেশ যৌথ প্রযোজনার লাল টিপ ছবিতে কাজ করেন। ছবিটি পরিচালনা করেন স্বপন আহমেদ। এই ছবিতেও তার বিপরীতে ছিলেন ইমন। ছবিতে নিধি চরিত্রে অভিনয়ের জন্য তিনি ১৫তম মেরিল-প্রথম আলো পুরস্কারে জয়া আহসানের (চোরাবালি চলচ্চিত্রের জন্য) সাথে যৌথভাবে তারকা জরিপে শ্রেষ্ঠ চলচ্চিত্র অভিনেত্রীর পুরস্কার লাভ করেন।

২০১৫ সালে তিনি ভারতীয় জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ী শঙ্খচিল ছবিতে অভিনয় করেন। গৌতম ঘোষ পরিচালিত ইন্দো-বাংলাদেশ যৌথ প্রযোজনার ছবিতে তার বিপরীতে অভিনয় করেন কলকাতার প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। এই ছবিতে অভিনয়ের জন্য তিনি ১৫তম মেরিল-প্রথম আলো পুরস্কারে সমালোচকদের রায়ে শ্রেষ্ঠ চলচ্চিত্র অভিনেত্রীর পুরস্কারের মনোনয়ন লাভ করেন। ২০১৮ সালে প্রদত্ত ৪১তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে তিনি নুসরাত ইমরোজ তিশার সাথে যৌথভাবে শঙ্খচিল-এর জন্য শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে পুরস্কার লাভ করেন।

সঙ্গীত জীবন
কুসুমের প্রথম একক অ্যালবাম তুমি আজ কত দূরে প্রকাশিত হয় ১৯৯৯ সালে। এরপর তার দুটি মিশ্র অ্যালবাম জীবনের যত পাওয়া এবং অদল বদল বের হয় যথাক্রমে ২০০০ এবং ২০০১ সালে। দীর্ঘ ১৬ বছর পর “নেশা” শীর্ষক তার একটি একক গান প্রকাশিত হয় ৩ আগস্ট, ২০১৭। বঙ্গ বিডির ইউটিউব চ্যানেলে প্রকাশিত গানটির সঙ্গীতের ভিডিওতেও তিনি অভিনয় করেন।

পরিচালনা
শরতের জবা নামক সিনেমা দিয়ে প্রথমবারের মতো পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করতে যাচ্ছেন কুসুম শিকদার। এই সিনেমার প্রযোজক, পরিচালক ও চিত্রনাট্যকার হিসেবে রয়েছেন কুসুম শিকদার নিজে। সিনেমার গল্প তার ২০২১ বইমেলায় প্রকাশিত অজাগতিক ছায়া বইয়ে রয়েছে।
অভিনীত

নাটকসমূহ | কুসুম সিকদার

চলচ্চিত্রের তালিকা | কুসুম শিকদার

বছরচলচ্চিত্রচরিত্রপরিচালক
২০১০গহীনে শব্দস্বপ্নাখালিদ মাহমুদ মিঠু
২০১২লাল টিপনিধিস্বপন আহমেদ
২০১৫শঙ্খচিললায়লাগৌতম ঘোষ
শরতের জবাকুসুম শিকদার

এই বায়োগ্রাফির কোনো তথ্য আপডেট বা যুক্ত করতে bartacenterbd@gmail.com এই ঠিকানায় ইমেইল করুন। ধন্যবাদ ***