রোহিঙ্গা নাগরিকদের নিতে রাজি হয়েছে যুক্তরাষ্ট্র : পররাষ্ট্রমন্ত্রী

বার্তাসেন্টার সংবাদদাতা

মঙ্গলবার, ৬ ডিসেম্বর ২০২২, ২২:২৬

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন জানিয়েছেন, বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা নাগরিকদের থেকে কয়েকজনকে নিতে রাজি হয়েছে যুক্তরাষ্ট্র। প্রথম দফায় ৬২ জন রোহিঙ্গা যাবেন। আগামী ৮ ডিসেম্বর থেকে এদের নেওয়া শুরু করবে যুক্তরাষ্ট্র।

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন

আজ মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলাদেশে সফররত যুক্তরাষ্ট্রের জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসনবিষয়ক ব্যুরোর সহকারী সচিব জুলিয়েটা ভালস নয়েসের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী। এ সময় তিনি জানান, যুক্তরাষ্ট্র রোহিঙ্গা নাগরিকদের নেবে তবে, কতজন নেবে সে বিষয়টি এখনও পরিষ্কার হয়নি।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, মিয়ানমার থেকে বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা নাগরিকদের নিয়ে আমরা বিশ্বের বিভিন্ন দেশ ও সংস্থার সঙ্গে কথা বলি। যখনই কোনো বড় দেশের বড় লোকদের সঙ্গে সাক্ষাৎ হয়, তখনই আমাদের দেশ থেকে কিছু রোহিঙ্গা নেওয়ার অনুরোধ করি। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও জাপানসহ অনেক দেশকেই আমরা এ অনুরোধ করেছি।

আরও পড়ুন: রুহুল কবির রিজভীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি।

ড. একে আবদুল বলেন, যুক্তরাষ্ট্রের জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসনবিষয়ক ব্যুরোকেও আমরা একই অনুরোধ করেছিলাম। কমপক্ষে এক লাখ রোহিঙ্গা নিতে অনুরোধ জানিয়েছিলাম। তারা কিছু সংখ্যক নেবে বলেছে। প্রথম দফায় ৬২ জন নেবে। পর্যায়ক্রমে তারা আরও নেবে।

ড. মোমেন বলেন, যুক্তরাষ্ট্র এই ৬২ জন রোহিঙ্গা নিতেছে, এটাও আমাদের জন্য বড় আনন্দের সংবাদ। আমরাও চাই রোহিঙ্গারা উন্নত জীবনযাপন করুক। তবে, একটা সমস্যাও আছে। মিয়ানমারের রাখাইনে এখনও ছয় লাখ রোহিঙ্গা রয়েছে। বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের যুক্তরাষ্ট্র নিচ্ছে, এটা শোনার পর মিয়ানমারে থাকা বাকি রোহিঙ্গারা আবার লাইন ধরে বাংলাদেশে চলে আসে কি না, এ বিষয়েও আমাদের সতর্ক ও সাবধান থাকতে হবে।

সূত্র: এনটিভি

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *