আবারও করোনা সংক্রমণ: স্ক্রিনিং বাড়ানোর নির্দেশ

বার্তাসেন্টার সংবাদদাতা

রবিবার, ২৫ ডিসেম্বর ২০২২, ২১:২৬

বিশ্বের কয়েকটি দেশে নতুন করে করোনা সংক্রমণ বাড়ছে। শনাক্ত হয়েছে করোনার নতুন ভ্যারিয়েন্ট। এ পরিস্থিতিতে দেশের সব বিমানবন্দর, সমুদ্রবন্দর ও স্থলবন্দরে স্ক্রিনিং বাড়ানোর নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

করোনা সংক্রমণ

রোববার (২৫ ডিসেম্বর) সকালে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবীর এ তথ্য জানান।

সব বন্দরে স্ক্রিনিং বাড়ানোর পাশাপাশি র‍্যাপিড এন্টিজেন টেস্টের মাধ্যমে পরীক্ষা ও করোনা শনাক্ত ব্যক্তিকে আইসোলেশনের নির্দেশনাও দেওয়া হয়েছে।

ডা. আহমেদুল কবীর বলেন, করোনার নতুন ভ্যারিয়েন্ট বিএফ৭, যা বিএ৫-এর একটি সাব ভ্যারিয়েন্ট। এটাকে বলা হয় আর১৮, অর্থাৎ একজন থেকে ১৮ জনকে সংক্রমিত করতে পারে। অন্য ভ্যারিয়েন্টের চেয়ে এটার সংক্রমণ ক্ষমতা চারগুণ বেশি।

তিনি বলেন, করোনার এই ভ্যারিয়েন্টের আরেকটি ভয়ানক দিক হলো, খুব কম সময়ের মধ্যে মানুষ আক্রান্ত হয়ে যায়। এ থেকে আরও অনেক বেশি সংখ্যক মানুষকে সংক্রমিত হবে। এর উপসর্গ সম্পর্কে যা জানা গেছে- অন্যান্য ভ্যারিয়েন্টের মতোই।

অধ্যাপক আহমেদুল কবীর আরও বলেন, সম্মুখসারির ব্যক্তিদের চতুর্থ ডোজ নিয়ে নিতে হবে। এজন্য প্রচার-প্রচারণা বাড়াতে হবে। যারা কোমরবিডিটির মধ্যে আছেন, তাদের অবশ্যই সুরক্ষাসামগ্রী যেমন মাস্ক, স্যানিটাইজার ব্যবহার, নিরাপদ দূরত্ব মেনে চলতে হবে।

এই ভ্যারিয়েন্টের ভয়াবহতা সম্পর্কে এখনও তেমন কিছু জানা যায়নি জানিয়ে তিনি বলেন, টিকা না নেওয়া ব্যক্তির মধ্যে অনেক ভয়াবহ প্রভাব পড়তে পারে। যাদের অন্যান্য রোগ আছে, অন্তঃসত্ত্বা তাদের মধ্যে এটি মারাত্মক আকার ধারণ করতে পারে। যারা ঝুঁকিপূর্ণ তাদেরকে দ্বিতীয় বুস্টার অর্থাৎ চতুর্থ ডোজ টিকা নেওয়ার আহ্বান জানান জানাচ্ছি।

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *