শ্রীলঙ্কাকে হারিয়ে ভারতের সিরিজ জয়

বার্তাসেন্টার সংবাদদাতা

শুক্রবার, ১৩ জানুয়ারি ২০২৩, ০০:৩৭

ইডেনে শ্রীলঙ্কাকে ৪০ বল হাতে রেখে চার উইকেটে হারিয়েছে ভারত। এতে এক ম্যাচ বাকি থাকতেই ২-০ ব্যবধানে ওয়ানডে সিরিজ জয় নিশ্চিত করেছে রোহিত শর্মার দল।

শ্রীলঙ্কাকে হারিয়ে ভারতের সিরিজ জয়

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) টসে জিতে ব্যাটিংয়ে নামা শ্রীলঙ্কা আভিস্কা ফার্নান্ডোকে হারায় ষষ্ঠ ওভারে, ১৭ বলে ২০ রান করার পর মোহাম্মদ সিরাজের বলে বোল্ড হয়ে ফেরেন তিনি। অভিষিক্ত নুয়ানিদু ফার্নান্ডো ও কুশল মেন্ডিসের ৬৬ বলে ৭৩ রানের দ্বিতীয় উইকেট জুটি শ্রীলঙ্কাকে সে চাপ থেকে বের করে আনে ভালোভাবেই।

তবে কুলদীপ যাদবের বলে দলীয় ১০২ রানে এলবিডব্লিউ হন মেন্ডিস। তিনি ৩৪ বলে ৩৪ রান করেন। তার আউটের পর থেকেই শ্রীলঙ্কার ধসের শুরু। পরের ওভারেই ধনঞ্জয় ডি সিলভাকে সাজঘরে ফেরান অক্ষর প্যাটেল। শ্রীলঙ্কার ইনিংসকে বড় ধাক্কা দেন শুভমন গিল। তার থ্রোয়ে ৫০ রান করে রান আউট হন নুয়ানিদু ফার্নান্ডো।

১২৬ রানে ৬ উইকেট হারানো শ্রীলঙ্কা ২০০ পার হয় ওয়ানিন্দু হাসারাঙ্গা, দুনিথ ভেল্লালাগে, চামিকা করুনারত্নে ও কাসুন রাজিথার অবদানে। তাদের মধ্যে সর্বোচ্চ ৩৪ বলে ৩২ রান করেন ভেল্লালাগে। ১১ ওভার ২ বল বাকি থাকতেই ২১৫ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কা।

আরও পড়ুন: বাংলাদেশে নতুন বিমানবন্দর নির্মাণে ভারতের আগ্রহ।

ভারতের হয়ে মোহাম্মদ সিরাজ এবং কুলদিপ যাদব সমান তিনটি করে ৬ উইকেট নেন। ২ উইকেট নেন উমরান মালিক। এক উইকেট নেন অক্ষর প্যাটেল।

জবাবে খেলতে নেমে ৪১ রানের মাথায় ভারতের দুই ওপেনার ফিরে যান। টানা দু’ম্যাচে সেঞ্চুরি হাঁকানো বিরাট কোহলি এদিন মাত্র ৪ রান করে লাহিরু কুমারার ডেলিভারিতে বোল্ড হন। টিকতে পারলেন না শ্রেয়াস আইয়ারও। ২৮ রান করে সাজঘরে ফেরেন তিনি।

পরে ভারতের ঘুরে দাঁড়ানোর লড়াই শুরু হয় সহ-অধিনায়ক হার্দিক পান্ডিয়া ও কে এল রাহুলের হাত ধরে। তাদের ৭৫ রানের পার্টনারশিপেই ম্যাচ জেতার স্বপ্ন দেখা শুরু করে ভারত। ৩৬ রান করে হার্দিক আউট হলেও অক্ষর প্যাটেলের সঙ্গে জুটি বেঁধে দলকে এগিয়ে নিয়ে যান রাহুল।

পরে কুলদীপের সঙ্গে অবিচ্ছিন্ন সপ্তম উইকেট জুটিতে জয় নিশ্চিত করেন তিনি। শেষ পর্যন্ত রাহুল অপরাজিত থাকেন ১০৩ বলে ৬৪ রানে। দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কাকে হারিয়ে ২-০ ব্যবধানে ওয়ানডে সিরিজ জয় নিশ্চিত করেছে ভারত।

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *