ব্রাজিলকে বিদায় করে সেমিফাইনালে ক্রোয়েশিয়া

বার্তাসেন্টার সংবাদদাতা

শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ০১:৫৭

সেমিতে যেতে পারলোনা পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। ব্রাজিলকে টাইব্রেকারে ৪-২ গোলের ব্যবধানে হারিয়ে সেমিফাইনালে উঠে গেল গত আসরের রানার্সআপ দল ক্রোয়েশিয়া ।

সেমিফাইনালে ক্রোয়েশিয়া

কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের মতো গুরুত্বপূর্ণ ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে নির্ধারিত ৯০ মিনিটে গোলশূ্ন্য ড্র করে ব্রাজিল।
খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। অতিরিক্ত সময়ে নেইমারের গোলে এগিয়ে যাওয়ার ঠিক দশ মিনিট ব্যবধানে পেটকোভিচের গোলে (১-১) সমতায় ফেরে ক্রোয়েশিয়া।

অতিরিক্ত সময়ে খেলা (১-১) ড্র হওয়ায় টাইব্রেকার হয়। পেনাল্টিশুটাউটে ব্রাজিলকে ৪-২ গোলের ব্যবধানে হারিয়ে ক্রোয়েশিয়া ফুটবলাররা উল্লাসে মাতেন।

ক্রোয়েশিয়া দুই বিশ্বকাপের নকআউটে টানা ৬ ম্যাচের মধ্যে ৫টিতে টাইব্রেকারে জিতলো। এখনও পর্যন্ত ক্রোয়াটরা নকআউটে অতিরিক্ত সময়ে ম্যাচ নিয়ে যাওয়া এবং টাইব্রেকারে যাওয়া পর তাদের সাফল্য প্রায় শতভাগ। চলমান বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে জাপানকে পুরো ১২০ মিনিট ঠেকিয়ে রাখার পর টাইব্রেকারে জয় পেয়েছিল ক্রোয়েশিয়া।

প্রথমার্ধে খুব একটা ছন্দময় ফুটবল খেলতে পারেনি ব্রাজিল। বাম প্রান্ত দিয়ে খানিকটা আক্রমণের চেষ্টা ছিল। ভিনিসিয়াস ও নেইমারের বোঝাপড়ায় ক্রোয়েশিয়ার রক্ষণ দুই একবার ভেদ করলেও চূড়ান্ত সফলতা আনতে পারেনি।

প্রথমোর্ধে দুই দলই খেলেছে সমান সমান। বল দখলের লড়াইয়ে ক্রোয়েশিয়া কোনো অংশেই কম ছিল না ব্রাজিলের চেয়ে। ব্রাজিল পাস দিয়েছে ২৭৯টি। ক্রোয়েশিয়া দিয়েছে ২৬৭টি। আবার গোলমুখে ব্রাজিল শট নিয়েছে ৫টি। ক্রোয়েশিয়া নিয়েছে ৩টি।

৮০ তম মিনিটে রদ্রিগোর পাস থেকে বল পেয়ে লুকাস পাকুয়েতা বাম পায়ের দারুণ এক কিক নিয়েছিলেন। কিন্তু আবারও গোলরক্ষক বাঁচিয়ে দিলেন ক্রোয়েশিয়াকে।

ক্রিকেট সংবাদ: মেহেদি হাসান মিরাজের সেঞ্চুরীতে বাংলাদেশের সংগ্রহ ২৭১ রান।

৮২তম মিনিটে রদ্রিাগোর কাছ থেকে বল পেয়ে রিচার্লিসন হেড করেন। কিন্তু বল চলে যায় পোস্টের ওপর দিয়ে। ৮৬তম মিনিটেও দারুণ এক সুযোগ নষ্ট হয় ব্রাজিলের। কর্নারের বিনিময়ে রক্ষা করে ক্রোয়েশিয়ান ডিফেন্ডার।

১০২ মিনিটে দারুণ সুযোগ পেয়েছিলো ক্রোয়েশিয়া। কিন্তু ব্রোজোভিচের শটটি পোস্টের ওপর দিয়ে চলে যায়।

১০৫ মিনিটে মাঝ মাঠ থেকে বল নিয়ে ওয়ান-টু করে এগিয়ে গিয়ে গোলরক্ষ লিভাকোভিককে কাটিয়ে ক্রোয়েশিয়ার জালে বল জড়িয়ে দেন নেইমার।

১১৬তম মিনিটে মিস্লাভ ওরসিকের পাস থেকে বল পেয়ে ব্রুনো পেটকোভিচ দুর্দান্ত এক শটে গোল নিশ্চিত করে (১-১) সমতায় ফেরে ক্রোয়েশিয়া।

অতিরিক্ত সময়ে খেলা (১-১) ড্র হওয়ায় টাইব্রেকার হয়। পেনাল্টিশুটাউটে ব্রাজিলকে ৪-২ গোলের ব্যবধানে হারিয়ে ক্রোয়েশিয়া ফুটবলাররা সেমিফাইনাল নিশ্চিত করে উল্লাসে মাতেন।

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *