বাংলাদেশ থেকে ব্যান্ডউইথ আমদানি দ্বিগুণ করতে চায় ভারত

বার্তাসেন্টার সংবাদদাতা

বুধবার, ১২ জানুয়ারি ২০২২, ০০:৩৯

বাংলাদেশ থেকে আমদানি করা ব্যান্ডউইথ এর পরিমাণ দ্বিগুণ করতে চাইছে ভারত। দেশটির বেশ কিছু গণমাধ্যমের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

বাংলাদেশ থেকে ব্যান্ডউইথ আমদানি

গত ৬ জানুয়ারি দেশটির কয়েকটি গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ভারত সরকার বাংলাদেশের কক্সবাজার থেকে আমদানি করা ব্যান্ডউইথের পরিমাণ ১০ জিবিপিএস থেকে বাড়িয়ে দ্বিগুণ করার পরিকল্পনা করছে।

ভারতের রেলওয়ে, যোগাযোগ, তড়িৎ কৌশল ও তথ্য প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বিষ্ণু এ ঘোষণা দিয়েছেন। মনিপুরের ইমফালে আয়োজিত একটি অনুষ্ঠানে অশ্বিনী জানান, ব্যান্ডউইথ বাড়ানোর সিদ্ধান্ত উত্তর-পূর্ব ভারতের সংযুক্তি বাড়াতে সহায়তা করবে। এই পরিকল্পনা আগামী ৫ থেকে ৬ সপ্তাহের মধ্যে বাস্তবায়ন করা হবে বলেও যোগ করেন তিনি।
তবে, বাংলাদেশ এখনো ভারতের কাছ থেকে এ ধরনের কোনো প্রস্তাব পায়নি বলে জানিয়েছেন বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডের (বিএসসিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এ কে এম হাবিবুর রহমান।

তিনি জানান, আমরা তাদের (ভারতীয়) গণমাধ্যমে এ ধরনের সংবাদ দেখেছি। আমরা এখনো ভারতের কাছ থেকে এ ধরনের কোনো আনুষ্ঠানিক প্রস্তাব পাইনি।

তিনি আরও বলেন, ইতোমধ্যে ভারতের ত্রিপুরার সঙ্গে আমাদের ১০ জিবিপিএস ব্যান্ডউইথের সংযোগ রয়েছে। তারা হয়তো রাজ্য পর্যায়ে এই ব্যান্ডউইথ সীমা দ্বিগুণ করার সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু এ ধরনের সিদ্ধান্তের জন্য মন্ত্রণালয়ের অনুমোদন দরকার হয় এবং অপারেটর চ্যানেলের মাধ্যমে এগুলো আসতে হবে।

অনুমোদন প্রক্রিয়া সম্পর্কে হাবিবুর বলেন, ভারতের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে অনুমোদনের পর ডিএসএনএলকে আমাদের কাছে একটি প্রস্তাবনা পাঠাতে হবে।

তিনি জানান, যেহেতু এখনও কিছু নিশ্চিত নয় তাই এই অনুমোদন প্রক্রিয়ায় কত সময় লাগবে তা বলা কঠিন। তার মতে, এ ধরনের কোনো সিদ্ধান্ত আদৌ নেওয়া হয়ে থাকলে তা এই মাসের মধ্যে চূড়ান্ত হতে পারে।

ভূটানে ব্যান্ডউইথ রপ্তানি: এদিকে ভুটানে শিগগির ব্যান্ডউইথ রপ্তানি করা হবে, সেই চুক্তিও সম্পন্ন হওয়ার পথে।

আমাদের আরও সংবাদ পড়ুন: রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাত , বৃষ্টির পর বাড়তে পারে শীত।

জানা গেছে, ২০০৮ সালে বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারী ছিল ৮ লাখ। তারা ৮ জিবিপিএস ব্যান্ডউইথের ওপর নির্ভর করতেন। এখন এই ইন্টারনেট ব্যবহাকারীর সংখ্যা বেড়ে ১২ কোটি হয়েছে। আর দেশের ব্যান্ডউইথ আছে দুই হাজার ২০০ জিবিপিএস।

এই ব্যান্ডউইথ থেকে বাংলাদেশ ৭০০ জিবিপিএস সৌদিতে রপ্তানি আর মালয়েশিয়াতে ২০০ জিবিপিএস রপ্তানি করছে। অন্যদিকে, ভারত ও নেপালের মতো বিভিন্ন দেশে ব্যান্ডউইথ রপ্তানি করা হবে। সে জন্য তৃতীয় সাবমেরিন ক্যাবল বসানোর প্রস্তুতি নেওয়া হচ্ছে। যা ২৪ সালের মধ্যে শেষ হবে।

সংশিষ্ট সূত্রে জানা গেছে, ২০২২ সালের মধ্যে মাত্র ১৬০টি ইউনিয়ন ছাড়া দেশের সব ইউনিয়নে ফাইবার অপটিক পৌঁছে যাবে। বাকি ইউনিয়নগুলোতে তার ঢুকানো যাচ্ছে না, তাই এগুলো বাকি থাকবে। এছাড়া ২০২৩-২৪ সালের মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণ করা হবে।

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *