বাংলাদেশে নতুন বিমানবন্দর নির্মাণে ভারতের আগ্রহ

বার্তাসেন্টার সংবাদদাতা

মঙ্গলবার, ৩ জানুয়ারি ২০২৩, ২২:৩৮

ভারতীয় অর্থায়নে এলওসি (লাইন অব ক্রেডিট)- এর মাধ্যমে নতুন বিমানবন্দর তৈরি ও পরিচালনার ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে ভারতের আগ্রহের কথা জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা।

বাংলাদেশে নতুন বিমানবন্দর

এ ছাড়া বাংলাদেশের এভিয়েশন খাতে নিয়োজিত কর্মীদের প্রশিক্ষণ দেওয়া, বিদ্যমান বিমান বন্দরসমূহের সক্ষমতা বৃদ্ধির ব্যাপারে সহযোগিতার কথাও ব্যক্ত করেন তিনি।

আজ মঙ্গলবার (৩ জানুয়ারি) বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমানের সঙ্গে সৌজন্য সাক্ষাতে তিনি এ আগ্রহের কথা জানান।

আরও পড়ুন: পুলিশ স্ত্রীকে নির্যাতন: পুলিশ পরিদর্শক বরখাস্ত।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সকাল ১১টায় বেবিচক চেয়ারম্যান মফিদুর রহমানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন প্রণয় ভার্মা। সাক্ষাৎকালে তাঁরা দুই দেশের বিমান পরিবহন (এভিয়েশন) খাতের মধ্যে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি নিয়ে আলোচনা করেন। পাশাপাশি বাংলাদেশের এভিয়েশন খাতে দক্ষ জনবল গড়ে তোলার ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে আলোচনা হয়।

বাংলাদেশের এভিয়েশন খাতে নিয়োজিত কর্মীদের প্রশিক্ষণ দেওয়া, বিদ্যমান বিমানবন্দরগুলোর সক্ষমতা বৃদ্ধি এবং ভারতীয় অর্থায়নে (লাইন অব ক্রেডিট) বাংলাদেশে নতুন বিমানবন্দর তৈরি ও পরিচালনায় সহযোগিতার বিষয়ে আগ্রহ প্রকাশ করেন ভারতের রাষ্ট্রদূত।

বর্তমানে বেবিচকের ১২ কর্মকর্তা ভারতের এলাহাবাদে বেসিক এয়ার ট্রাফিক কন্ট্রোলারস প্রশিক্ষণ নিচ্ছেন। এই প্রশিক্ষণের যাবতীয় ব্যয়ভার ভারত সরকার বহন করছে। বেবিচকের চেয়ারম্যান মফিদুর রহমান এ সহযোগিতার জন্য ভারতের রাষ্ট্রদূত প্রণয় ভার্মার মাধ্যমে ভারত সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

আরও পড়ুন: বাংলাদেশের নতুন সূচনা মেট্রোরেল সর্বসাধারণের জন্য উন্মুক্ত।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আলোচনাকালে দুই দেশের বিদ্যমান বিমান চলাচল চুক্তি আধুনিকায়ন করার ওপর জোর দেওয়া হয়। এ ছাড়া দুই দেশের মধ্যে যোগাযোগ ত্বরান্বিত করার লক্ষ্যে আরও বেশিসংখ্যক নতুন গন্তব্যে ফ্লাইট চালুর জন্য দুই দেশের বিমান সংস্থাগুলোকে উৎসাহিত করতে আলোচনা হয়।

কোভিড-১৯ পরিবর্তী সময়ে ভারতে চিকিৎসাগ্রহণসহ অন্যান্য প্রয়োজনে বাংলাদেশী পর্যটক বৃদ্ধি পাচ্ছে। আলোচনা শেষে বন্ধুপ্রতিম দুই দেশের মধ্যে বিমান চলাচল ক্ষেত্রে যোগাযোগ আরও বৃদ্ধি পাবে বলে আশাবাদ ব্যক্ত করা হয়।

এ ছাড়া বাংলাদেশের আকাশসীমায় এয়ার ট্রাফিক নিয়ন্ত্রণসংক্রান্ত অনিষ্পন্ন বিষয়গুলো সমাধানের বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *