প্রথম দল হিসেবে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডস

বার্তাসেন্টার সংবাদদাতা

শনিবার, ৩ ডিসেম্বর ২০২২, ২৩:৩৮

টোটাল ফুটবলের দেশ কেন বলা হয় ডাচদের সেটাই তারা আবার প্রমাণ করলো বিশ্বকাপে। ২০১০ সালের বিশ্বকাপ রানার্সআপ ও ২০১৪ বিশ্বকাপের তৃতীয় হওয়া নেদারল্যান্ডস এবারও বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠে গেল দাপট দেখিয়ে। যুক্তরাষ্ট্রকে কোন রকম ছাড় না দিয়ে ৩-১ গোলের ব্যবধানে হারিয়ে প্রথম দল হিসেবে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠলো লুইস ভ্যান হালের দল।

কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডস

ম্যাচের শুরু থেকেই আক্রমণ-পাল্টা আক্রমণে খেলতে থাকে দু’দল। ম্যাচের ৩ মিনিটে সহজ সুযোগ পায় যুক্তরাষ্ট্র। গোলরক্ষককে একা পেয়েও বল জালে জড়াতে ব্যর্থ হয় খ্রিশ্চান পুলিসিক। এরপরও বেশ কিছু আক্রমণ করে তারা। তবে নেদারল্যান্ডস ম্যাচের ১০ মিনিটে প্রথম গোলের দেখা পায়। ডান দিক থেকে আসা ক্রস থেকে বল পেয়ে গোল করেন মেমফিস ডিপাই।

ম্যাচে পিছিয়ে পড়ে গোল শোধ করতে মরিয়া হয়ে খেলতে থাকে যুক্তরাষ্ট্র।তবে তা কাজে লাগাতে পারেনি। ম্যাচের ৪৩ মিনিটে ডি বক্সের বাইরে থেকে জোড়ালো শট করে টিম উইহা। তবে তা রুখে দেন ডাচ গোলরক্ষক আন্দ্রেস নোপার্ট। ম্যাচের ৪৫ মিনিটে একক প্রচেষ্টায় বল নিয়ে ডি বক্সে ঢুকে শট করেন সার্জিনো ডেস্ট। তবে ডাচ ডিফেন্ডারের গায়ে লেগে প্রতিহত হয়।

আরও পড়ুন: দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ব্রাজিল কি জিততে পারবে?

উল্টো ম্যাচের অতিরিক্ত সময়ে আবারো গোল খেয়ে বসে যুক্তরাষ্ট্র। ডেলি ব্লাইন্ড গোল করে ডাচদের লিড বাড়িয়ে দেন। দুই গোলে এগিয়ে থেকেই প্রথমার্ধ শেষ করে নেদারল্যান্ড।

বিরতি থেকে ফিরেই গোল শোধে মরিয়া হয়ে খেলতে থাকে যুক্তরাষ্ট্র। ৭৬ মিনিটে গোলের দেখা পায় তারা। ডান দিক থেকে আসা ক্রস থেকে এবার গোল করে পাপ মোচন করেন হাজী রাইট। গোলের ব্যবধান কমিয়ে আক্রমণের ধার বাড়ায় যুক্তরাষ্ট্র। আবার গোলের সুযোগ আসে তাদের সামনে। তবে জায়গা ছেড়ে বেড়িয়ে এসে ক্লিয়ার করে দেন ডাচ গোলরক্ষক আন্দ্রেস নোপার্ট।

আরও পড়ুন: পর্তুগালকে হারিয়ে নক আউট পর্বে দক্ষিণ কোরিয়া।

ম্যাচের ব্যবধান কমিয়ে ম্যাচে সমতায় আনতে মরিয়া হয়ে খেলতে থাকে যুক্তরাষ্ট্র। তবে ম্যাচের ৮১ মিনিটে তৃতীয় গোল খেয়ে বসে তারা। বাম দিক থেকে আসা ক্রস থেকে গোল করেন ডেনজেল ডামফ্রইস। তার গোলে আবারও দুই গোলের লিড পায় ডাচরা।

এরপর ম্যাচের ফিরতে একাধিক আক্রমণ চালায় যুক্তরাষ্ট্র। অন্যদিকে গোলের ব্যবধান বাড়ানোর চেষ্টা করে ডাচরা। তবে গোল করতে ব্যর্থ হয় তারা। শেষ পর্যন্ত আর কোন গোল না হলে ৩-১ গোলের জয় নিয়ে নেদারল্যান্ডস কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করলো। আর বিশ্বকাপ থেকে বিদায় নিতে হয় যুক্তরাষ্ট্রকে।

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *