পাকিস্তান-আফগানিস্তান সীমান্তে সন্ত্রাসী কার্যকলাপ অব্যাহত

বার্তাসেন্টার সংবাদদাতা

শনিবার, ১৫ অক্টোবর ২০২২, ২২:৪৪

পাকিস্তান-আফগানিস্তান সীমান্তে সন্ত্রাসী ও সংঘর্ষের ঘটনা ক্রমেই বেড়ে চলেছে। কিন্তু দেশটির কেন্দ্রীয় সরকার ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে লড়াইয়ে ব্যস্ত। মিডিয়া রিপোর্টের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

সীমান্তে সন্ত্রাসী কার্যকলাপ

বিভিন্ন রিপোর্টের বরাত দিয়ে টাইমস অব ইসরায়েল জানিয়েছে, পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যে সবচেয়ে বিতর্কিত ইস্যু হচ্ছে দেশ দুইটির মধ্যকার সীমান্ত। যেখানে নিরাপত্তা পরিস্থিতি এখনো ভয়ানক এবং সমাধান হয়নি।

আফগানিস্তানে তালেবান ক্ষমতায় আসার পর পাকিস্তান আশা করেছিল দেশটির সঙ্গে কৌশলগত সম্পর্ক গভীরে যাবে। কিন্তু পরিস্থিতি এখনো নিম্নগামী। সীমান্ত অঞ্চলগুলোতে সন্ত্রাসবাদী কার্যকলাপের কারণে সেখানকার বাসিন্দাদের ওপর বিরূপ প্রভাব পড়ছে। অঞ্চলের স্থিতিশীলতা ফিরিয়ে আনতে বাসিন্দারা বিক্ষোভ চালিয়ে আসছেন।

গত সেপ্টেম্বরে সোয়াত ভ্যালির ঘলো কান্দাও এলাকায় সন্ত্রাসীদের হামলায় দুই পুলিশসহ আটজন নিহত হয়। এরপর থেকে বিক্ষোভের মাত্রাও বেড়ে যায়। আমরা শান্তি চাই বলে স্লোগান দেয় বিক্ষোভকারীরা।

বিক্ষোভে অঞ্চলের কিশোর, তরুণ, বয়স্ক, আইনজীবী, ড্রাইভার, চিকিৎসক এবং শিক্ষার্থীরা অংশ নেয়। তাদের প্ল্যাকার্ডে অঞ্চলে শান্তি ফিরে আনার কথা লেখা ছিল বলে প্রতিবেদনে বলা হয়েছে।

আফগানিস্তান ও পাকিস্তানের সীমান্ত ২ হাজার ৬০০ কিলোমিটারজুড়ে। দেশ দুটির সীমান্ত বিভক্তকারী রেখাকে বলা হয় ডুরান্ড লাইন। এই অঞ্চলে সন্ত্রাসী কার্যকলাপ অব্যাহত রয়েছে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *