না ফেরার দেশে ফুটবলের রাজা পেলে

বার্তাসেন্টার সংবাদদাতা

শুক্রবার, ৩০ ডিসেম্বর ২০২২, ০২:০৮

ফুটবল কিংবদন্তী পেলে আর নেই (ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন)। ৮২ বছর বয়সে পৃথিবীর মায়া কাটিয়ে ওপারে পাড়ি দিলেন ফুটবলের রাজা।

ফুটবলের রাজা পেলে

সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে শেষ নি:শ্বাস ত্যাগ করেন পেলে। বৃহস্পতিবার দিবাগত রাত একটায় (বাংলাদেশ সময়) বিবিসির এক অনলাইন প্রতিবেদনে এমন তথ্য জানানো হয়।

পেলের জন্ম ১৯৪০ সালের ২৩ অক্টোবর। বাবার দেওয়া নাম এডসন আরান্তেস দি নাসিমেন্তো। সে নামে অবশ্য বিশ্ব তাঁকে চেনেনি। ১৯৫৮ সালে ব্রাজিলের হয়ে প্রথম বিশ্বকাপ খেলেন তিনি। পর পর চারটি বিশ্বকাপ খেলেছেন। তার মধ্যে তিন বার চ্যাম্পিয়ন ব্রাজিল। বিশ্বের আর কোনও ফুটবলারের তিনটি বিশ্বকাপ জয়ের নজির নেই।

আরও পড়ুন: বডিবিল্ডার জাহিদ ইস্যুতে ফেডারেশনের সংবাদ সম্মেলন।

ফুটবল মাঠে তার সামনে বাঁধা হয়ে দাঁড়াতে পারেননি প্রতিপক্ষের কোনো ডিফেন্ডার। সেই তিনি জীবনের মাঠে হার মানলেন মরণব্যাধি ক্যান্সারের কাছে। ক্যান্সারের সঙ্গে লড়াইটা ছিলো দীর্ঘদিনের, আর পারলেন না।

অসুস্থ ছিলেন অনেক দিন ধরেই। বার্ধক্যজনিত নানা সমস্যা তো ছিলই, কয়েক বছর ধরে এর সঙ্গে যোগ হয়েছিল কোলন ক্যানসার। এই মরণব্যাধির সঙ্গে লড়েও কেউ কেউ জিতে যান। পেলেও লড়েছেন কয়েক বছর। কিন্তু বয়সটা যে তাঁর পক্ষে ছিল না।

ক্যান্সারের পাশাপাশি পেলের শরীরে গতবছর টিউমারও ধরা পড়েছিলো, অপারেশন করে সেটি অপসারণ করা হলেও শারীরিক জটিলতা যেন তার পিছু ছাড়ছিলো না। ক্যান্সারের সঙ্গে দীর্ঘ এই লড়াই শেষে বিশ্বজুড়ে ভক্তদের কাঁদিয়ে ফুটবলের রাজা কালোমানিক পেলে অবশেষে না ফেরার দেশে পাড়ি জমালেন।

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *