নতুন বছরে মুক্তি প্রতীক্ষিত ঢাকাই সিনেমা

বার্তাসেন্টার সংবাদদাতা

বৃহস্পতিবার, ৬ জানুয়ারি ২০২২, ২১:২৮

গত দুবছর করোনা সংক্রমণে বিনোদন বিশ্বও থমকে গিয়েছিল। এরই মধ্যে গত বছর সীমিত আকারে কিছু সিনেমা মুক্তিও পেয়েছে। হলিউড বলিউডের সিনেমাগুলো ব্যবসা সফল হলেও বাংলাদেশি সিনেমা বরাবরের মতোই মুখ থুবড়ে পড়েছে। আবার অনেক সিনেমা রিস্ক নিয়েও মুক্তি দেওয়া সম্ভব হয়নি। তারপরও আশায় বুক বেঁধে আছেন নির্মাতা প্রযোজকরা। যদি সুদিন ফেরে। সেই সুদিনের অপেক্ষায় তৈরি করে রেখেছেন বেশ কটি সিনেমা। চলতি বছর সম্ভাব্য মুক্তির তালিকায় যেসব সিনেমা রয়েছে অর্থাৎ যেগুলো নিয়ে সিনেমাশিল্পের পাশাপাশি নির্মাতা প্রযোজকরাও আশাবাদী, তেমন কয়েকটি সিনেমা নিয়ে আলোচনা করা হলো।

করোনা মহামারির কারণে শুটিং শেষ করা অনেক বড় বাজেটের সিনেমা গেল বছর প্রেক্ষাগৃহে মুক্তি পায়নি। অনেক সিনেমা সেন্সরের জন্য প্রস্তুত হয়ে বসে আছে। এর মধ্যে আবার বড় বাজেটের বেশ কিছু সিনেমার শুটিং শুরু হয়েছে। মুক্তির অপেক্ষায়, সেন্সরের জন্য প্রস্তুত ও শুটিং চলছে এমন ছবির সংখ্যা অর্ধশতাধিক। বছরের শুরুতেই আগামীকাল মুক্তি পাচ্ছে সিয়াম-পূজা অভিনীত ও এম রাহিম পরিচালিত পুলিশি অ্যাকশন থ্রিলার ‘শান’। একই মাসে মুক্তি পাচ্ছে ইফতেখার শুভ পরিচালিত রোশান-পরীমনি অভিনীত ‘মুখোশ’। এ ছাড়া এ মাসে অনন্য মামুন পরিচালিত ‘অমানুষ’ সিনেমাও মুক্তির অনুমতি চেয়েছে। এ সিনেমার মাধ্যমে প্রথমবার জুটি হয়েছেন নিরব ও মিথিলা। তিনটি সিনেমার মধ্যে শান নিয়ে কিছুটা আলোচনা রয়েছে। আলোচনায় আছে অমানুষও। কিন্তু ব্যর্থ নায়িকা হিসাবে পরীমনির সিনেমাটি নিয়ে দর্শকদের কোনো আগ্রহ নেই। ফেব্রুয়ারিতে মুক্তির কথা রয়েছে গিয়াসউদ্দিন সেলিমের ‘পাপপুণ্য’ সিনেমাটি। কিন্তু মনপুরার পর তিনি আর কিছুই দেখাতে পারেননি। তাই চঞ্চল, সিয়াম আহমেদ, আফসানা মিমি ও সুমির ‘পাপপুণ্য’ নিয়েও খুব বেশি আশা নেই।

চলতি বছর সুপারষ্টার শাকিব খান অভিনীত তিনটি সিনেমা মুক্তির তালিকায় রয়েছে। এগুলো হচ্ছে এসএ হক অলিক পরিচালিত ‘গলুই’ (নায়িকা পূজা চেরী), তপু খানের ‘লিডার : আমিই বাংলাদেশ’ (নায়িকা বুবলী), ওয়াজেদ আলী সুমনের ‘অন্তরাত্মা’ (কলকতার দর্শনা বণিক)। এরই মধ্যে গলুই অনুদানের সিনেমা। শাকিব খানের আলাদা দর্শক রয়েছে। তবে তার ভক্তরাই মাঝে মধ্যে তারই অভিনীত সিনেমা নিয়ে বিষোদগার করে। তাই তিনটি সিনেমার মধ্যে কোনটি যে ভক্তদের প্রাণ জুড়াবে সেটা এখনই বলা মুশকিল। বঙ্গবন্ধুর বায়োপিক ‘বঙ্গবন্ধু’ও মুক্তি পাবে এ বছরের মার্চে। ভারতের শ্যাম বেনেগাল পরিচালিত এ সিনেমায় বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন আরেফিন শুভ। এ ছাড়াও শুভ অভিনীত সানি সানোয়ার ও ফয়সাল হোসেন পারিচালিত ‘মিশন এক্সট্রিম-২’ (নায়িকা ঐশী) ও রাফির ‘নূর’ (নায়িকা ঐশী) সিনেমাও এ বছর মুক্তির তালিকায় রয়েছে। গেল বছরের শেষ প্রান্তে মুক্তি পেয়েছিল মিশন এক্সট্রিম সিনেমার প্রথম পর্ব। ব্যবসায়িক সাফল্যেও খুব বেশি হাওয়া লাগেনি এ সিনেমা। তাই দ্বিতীয় কিস্তি কতটা দর্শক মাত করবে সেটা দেখার জন্য অপেক্ষা করতে হবে।’

দেবাশীষ বিশ্বাস পরিচালিত ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ-২’ বেলাল সানী পরিচালিত ‘ডেঞ্জার জোন’, আশরাফ শিশিরের ‘৫৭০’-এসব সিনেমার নায়ক বাপ্পি চৌধুরী। সিনেমাগুলো সমৃদ্ধ বাজেটের নয়। তাই বাংলাদেশের বাজারে এগুলোর ব্যবসায়িক সাফল্য যে খুব একটা ভালো হবে না, সেটা এখনই বলা যায়।

আরও সংবাদ পড়ুন: নতুন ওয়েব সিরিজে মনোয়ার হোসেন ডিপজল ও শিরিন শিলা।

সিয়াম অভিনীত দীপঙ্কর দীপন পরিচালিত ‘অপারেশন সুন্দরবন’ (নায়িকা নুসরাত ফারিয়া) ও ‘অন্তর্জাল’ (নায়িকা বিদ্যা সিনহা মিম) সিনেমাগুলোও গত বছরজুড়ে বেশ আলোচনায় ছিল। এ দুটি সিনেমা এ বছর মুক্তির তালিকায় রয়েছে। সিয়াম অভিনীত আবু রায়হান জুয়েলের ‘অ্যাডভেঞ্চার অব সুন্দরবন’ সিনেমাটি এ বছরই মুক্তির কথা জানিয়েছেন পরিচালকরা। তবে নায়িকা হিসাবে পরীমনির কারণেই এটির ব্যবসায়িক সাফল্যও বিসর্জিত হতে পারে বলে সংশ্লিষ্টদের ধারণা।

গত দুই বছরের আলোচিত সিনেমা অনন্ত জলিলের ‘দিন : দ্য ডে’ও চলতি বছর মুক্তি পাবে। গত বছরের শেষ সপ্তাহে মুক্তির ঘোষণা দিয়েও করোনার কারণে সেটি পিছিয়ে গেছে। ইরানের সঙ্গে যৌথ প্রযোজনায় নির্মিত এ সিনেমাটি পরিচালনা করেছেন ইরানি নির্মাতা মুস্তাফা অতাশ জমজম। এতে অভিনয় করেছেন অনন্ত ও বর্ষা। চলতি বছর একই জুটির ‘নেত্রী : দ্য লিডার’ নামে আরও একটি সিনেমা মুক্তির সম্ভাবনা রয়েছে। যদিও এ সিনেমার শুটিং চলমান। এ ছাড়া চলতি বছর ‘বিদ্রোহী’, ‘রিকশা গার্ল’, ‘জিন’, ‘ক্যাসিনো’, ‘পরান’, ‘সাইকো’ নামের আরও কয়েকটি সিনেমা মুক্তির তালিকায় রয়েছে। সিনেমাসংশ্লিষ্টরা বলছেন এসব সিনেমা মুক্তি পেলে ইন্ডাস্ট্রি হয়তো করোনাপরবর্তী খরা কাটিয়ে কিছুটা হলেও ঘুরে দাঁড়াতে সক্ষম হবে।

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *