দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাত , বৃষ্টির পর বাড়তে পারে শীত

বার্তাসেন্টার সংবাদদাতা

মঙ্গলবার, ১১ জানুয়ারি ২০২২, ২৩:৫৭

মঙ্গলবার (১১ জানুয়ারি) দিনভর দেশের বিভিন্ন স্থানে হালকা থেকে গুঁড়িগুঁড়ি বৃষ্টিপাতের খবর পাওয়া গেছে। তবে সন্ধ্যা পর থেকে রাজধানী ও তার আশেপাশের এলাকায় বৃষ্টিপাত শুরু হয়। ঝিরিঝিরি বৃষ্টির সঙ্গে বজ্রপাতও হয়েছে।

বৃষ্টিপাত

উত্তরাঞ্চল দিয়ে প্রবেশ করা মেঘের দল রাজধানীসহ দেশের বেশির ভাগ এলাকায় ছড়িয়ে পড়েছে। ঢাকার পাশাপাশি চুয়াডাঙ্গা ও ঈশ্বরদীতে হালকা বৃষ্টিও ঝরেছে। এতে দেশের বেশির ভাগ এলাকায় দিনের তাপমাত্রা কিছুটা কমেছে। পূর্বাভাস বলছে, আগামীকাল বুধবারও সারা দেশের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। সেই সঙ্গে দেশের আরও কয়েকটি এলাকায় হালকা বৃষ্টি হতে পারে।

আর তিনদিন পরেই বিদায় নিচ্ছে পৌষ, আসছে মাঘ মাস। এরই মধ্যে আজ রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হয়েছে। বৃষ্টিপাতের প্রবণতা কাটলেই শীত জেঁকে বসতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। মাঘ মাসে তাপমাত্রা নেমে আসতে পারে ৪ থেকে ৬ ডিগ্রিতে।

আজ মঙ্গলবার দেশের সবচেয়ে কম তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। রাজধানীতে দিনের সর্বোচ্চ তাপমাত্রা কিছুটা কমে ২৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস এবং রাতের তাপমাত্রা কিছুটা বেড়ে ১৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস হয়েছিল। দেশের সর্বোচ্চ তাপমাত্রা বরাবরের মতো ছিল কক্সবাজারে ৩০ ডিগ্রি সেলসিয়াসের চেয়ে কিছুটা বেশি।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বলছে, সারা দেশে মেঘ-বৃষ্টি ও রোদের লুকোচুরি আরও কয়েক দিন চলবে। আগামী বৃহস্পতি ও শুক্রবার বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। এতে দিনের তাপমাত্রা ধারাবাহিকভাবে কমতে থাকবে। ফলে দিনে শীতের অনুভূতি একটু বাড়তে পারে। তবে মেঘের কারণে ঠান্ডা বাতাস আসা কমে যাবে। এতে রাতের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে।

পূর্বাভাস অনুযায়ী, মেঘ-বৃষ্টি ১৫ জানুয়ারির মধ্যে শেষ হয়ে যাবে। মেঘের দল এ সময়ের মধ্যে বাংলাদেশের আকাশসীমা পেরিয়ে চলে যাবে। এরপর সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা দ্রুত কমে শৈত্যপ্রবাহ শুরু হতে পারে। তবে ওই শৈত্যপ্রবাহ মূলত উত্তর–পশ্চিমাঞ্চল এবং মৌলভীবাজার জেলায় সীমাবদ্ধ থাকতে পারে। তবে দেশের অন্যান্য এলাকায়ও এ সময়ে শীত বাড়বে।

আরও সংবাদ পড়ুন: গত তিন মাসে একদিনে রেকর্ড ১৪৯১ জনের করোনা শনাক্ত।

আবহাওয়াবিদ মো. রুহুল কুদ্দুছ জানিয়েছেন, বৃষ্টির কারণে বর্তমানে দিন ও রাতের তাপমাত্রা দু’টোই বেড়েছে। ফলে শীতের অনুভূতিও কমে এসেছে। তবে বৃষ্টিপাত কেটে গেলে ফের কমতে থাকবে তাপমাত্রা। বৃষ্টির সঙ্গে আসা মেঘের কারণে দিনের তাপমাত্রা কমবে। বৃষ্টি চলে যাওয়ার পর শীত বাড়বে।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানিয়েছেন, বুধবার (১২ জানুয়ারি) সন্ধ্যা পর্যন্ত রংপুর, রাজশাহী, ঢাকা ও খুলনা বিভাগের কিছুকিছু জায়গায় এবং ময়মনসিংহ, চট্টগ্রাম, বরিশাল এবং সিলেট বিভাগের দু’এক জায়গায় হালকা অথবা গুঁড়িগুঁড়ি বৃষ্টিপাত হতে পারে।

এছাড়া মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারী ধরণের কুয়াশা পড়তে পারে। বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) নাগাদ বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকবে। আর বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ায় রাতের তাপমাত্রা হ্রাস পাবে।

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *