তিস্তা চুক্তির জন্য ভারতকে আহ্বান জানিয়েছি : পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন

বার্তাসেন্টার সংবাদদাতা

বৃহস্পতিবার, ১৬ ফেব্রুয়ারি ২০২৩, ০০:৫৬

তিস্তা চুক্তিসহ অনিষ্পন্ন বিষয় নিষ্পত্তির জন্য ভারতের কাছে আহ্বান জানানো হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। এছাড়াও সীমান্তে হত্যা শূন্যের কোঠায় নামিয়ে আনার বিষয়ে আলোচনা হয়েছে বলে জানান তিনি।

পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন

বুধবার রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে বাংলাদেশ-ভারত ফরেন অফিস কনসালটেশন (এফওসি) বৈঠকের বিষয়ে এক ব্রিফিংয়ে এসব তথ্য জানান তিনি।

ঢাকায় বাংলাদেশ-ভারত ফরেন অফিস কনসালটেশন (এফওসি) বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। ভারতের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন দেশটির পররাষ্ট্রসচিব বিনয় মোহন কোয়াত্রা।
ব্রিফিংয়ে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন বলেন, তিস্তা ইস্যু নিয়ে অনেক আগে থেকেই ভারতের ফেডারেল ও স্টেট সরকারের মধ্যে সমস্যা রয়েছে। আমরা তিস্তার পানিবণ্টন ও কুশিয়ারা চুক্তি দ্রুত বাস্তবায়নে ভারতের প্রতি আহ্বান জানিয়েছি।

আরও পড়ুন: রূপপুর বিদ্যুৎ কেন্দ্রের পণ্য রাশিয়া থেকে বিকল্প পথে আসছে।

পররাষ্ট্রসবিচ বলেন, দুই দেশের মধ্যে বাণিজ্য বাড়াতে ট্যারিফ বাধা দূর করতে আলোচনা হয়েছে। এছাড়া সেপা চুক্তি দ্রুত করতে আলোচনা হয়েছে। সীমান্তে চোরাচালান প্রতিরোধে বিজিবি-বিএসএফের ভূমিকা বাড়ানো নিয়েও আলাপ হয়েছে। তাহলে সীমান্ত হত্যাও কমে আসবে।

মাসুদ বিন মোমেন আরও বলেন, ভারতের পররাষ্ট্রসচিবের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠকে বিদ্যমান সম্পর্কে নিয়ে সন্তোষ প্রকাশ করা হয়েছে। তিনি ভারতের প্রধানমন্ত্রীর শুভেচ্ছাবার্তা প্রধানমন্ত্রীকে পৌঁছে দিয়েছেন।

ভারতের পররাষ্ট্রসচিব বিনয় মোহন কোয়াত্রা মঙ্গলবার ঢাকায় আসেন। ঢাকা সফরকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করেন।

ঢাকায় এফওসি বৈঠকে অংশ নেন বিনয় মোহন কোয়াত্রা। এর আগে ২০২১ সালের ২৯ জানুয়ারি ভারতের নয়াদিল্লিতে এফওসি বৈঠক অনুষ্ঠিত হয়েছিল।

উল্লেখ্য, ২০২২ সালের ১ মে ভারতের পররাষ্ট্রসচিব হিসেবে দায়িত্ব গ্রহণের পর এটাই বিনয় মোহন কোয়াত্রার প্রথম বাংলাদেশ সফর।

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *