ক্যাসেমিরোর গোলে নতুন ইতিহাস গড়ে নকআউটে ব্রাজিল

বার্তাসেন্টার সংবাদদাতা

মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০০:৪৬

অবশেষে ব্রাজিল ডিঙাল সুইস বাধা। বিশ্বকাপের আগে আরও দুবার মুখোমুখি হলেও একবারও সুইজারল্যান্ডকে হারাতে পারেনি পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিল। কিন্তু দানে দানে তৃতীয়বারে এসে সুইসদের হারিয়ে নতুন ইতিহাস গড়ে নকআউটে ব্রাজিল। ক্যাসেমিরোর একমাত্র গোলে সুইস বাধা ডিঙিয়ে ফ্রান্সের পর দ্বিতীয় দল হিসেবে শেষ ষোলো নিশ্চিত করল ব্রাজিল।

ইতিহাস গড়ে নকআউটে ব্রাজিল

সুইসদের বিপক্ষে এ ম্যাচে নেইমারের অভাবটা হাড়ে হাড়ে টের পেয়েছে ব্রাজিল। পাঁচবারের চ্যাম্পিয়নরা সুইসদের বিপক্ষে প্রাধান্য বিস্তার করে খেললেও ৮৩ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে গোলের জন্য। ৮৩ মিনিটে গোলটি করেন ডিফেন্সিভ মিডফিল্ডার ক্যাসেমিরো।

এদিন ব্রাজিল খেলতে নামে দুটি পরিবর্তন নিয়ে। ইনজুরিতে ছিটকে যাওয়া নেইমার ও দানিলোর জায়গায় ফ্রেড ও এডার মিলিতাকে নিয়ে নামে ব্রাজিল। আক্রমণ-প্রতি আক্রমণে ভরা প্রথমার্ধে গোল করতে পারেনি কোনো পক্ষই।

৪-৩-৩ ফর্মেশনে খেলতে নামা ব্রাজিল শুরুর ১০ মিনিট খেলছে অগোছালো ফুটবল। তবে ধীরে ধীরে নিজেদের গুছিয়ে নিয়ে আক্রমণ করতে থাকে রিচার্লিসন-রাফিনিয়ারা। ম্যাচের শুরুতেই ফ্রি কিক পায় ব্রাজিল। ডি বক্সে দারুণ ক্রস পেলেও জায়গামতো কেউ না থাকায় বলে পা লাগাতে পারেনি কেউই।

দ্বিতীয়ার্ধের ৫১ মিনিটে অল্পের জন্য গোলবঞ্চিত হয় সুইজারল্যান্ড। ডানপ্রান্ত দিয়ে ডিবক্সে বিপজ্জনক বল ফেলেন সুইজারল্যান্ডের এক খেলোয়াড়। গোললাইনের ঠিক সামনে থেকে বল ক্লিয়ার করেন থিয়াগো সিলভা।

আরও পড়ুন: নেইমার হয়তো পরবর্তী দুটি ম্যাচ খেলতে পারবে না।

৬৮ মিনিটে নিজেদের অর্ধে বল পেয়ে কাউন্টার অ্যাটাক ওঠে ব্রাজিল। দারুণ এক গোল করে উল্লাসে মাতেন ভিনিসিউস জুনিয়র। কিন্তু ভিএআর চেক করে অফসাইডের কারণে গোলটি বাতিল করেন রেফারি।

একের পর এক আক্রমণ করেও ব্যর্থ ব্রাজিল যখন সুইসদের বিপক্ষে আরেকবার ড্রয়ের শঙ্কায় তখনই নায়ক হতে দৃশ্যপটে ক্যাসেমিরো। ৮৩ মিনিটে ভিনিসিউসের ইনসাইড পাসে ফ্লিক করেন রদ্রিগো। বল একবার ড্রপ খেয়ে চলে আসে ক্যাসেমিরোর সামনে। হাফ ভলিতে বল জালে জড়িয়ে নতুন ইতিহাস গড়ে ব্রাজিলকে উল্লাসে মাতান তিনি। তার এই গোলেই সুইসদের বিপক্ষে বিশ্বকাপে ব্রাজিলের খরা কাটল।

গোল খেয়ে শোধ করতে বেশ কিছু আক্রমণ করার চেষ্টা করেছিল সুইজারল্যান্ড। তবে ব্রাজিলিয়ান রক্ষণভাগের দৃঢ়তায় গোল পাওয়া হয়নি তাদের। কাতার বিশ্বকাপে ব্রাজিলের গোলে এখন পর্যন্ত কোনো শট রাখতে পারেনি প্রতিপক্ষ দল।

এই জয়ে দুই ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপ টেবিলের শীর্ষে আছে ব্রাজিল। সেই সঙ্গে নকআউটে ব্রাজিল নিশ্চিত হয়েছে। ফ্রান্সের পর দ্বিতীয় দল হিসেবে কাতার বিশ্বকাপের শেষ ষোলো নিশ্চিত করেছে তিতের দল।

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *