কাতার বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনা

বার্তাসেন্টার সংবাদদাতা

বুধবার, ১৪ ডিসেম্বর ২০২২, ০৩:২০

ক্রোয়েট রূপকথার ইতি টেনে কাতার বিশ্বকাপের ফাইনালে উঠে গেলো আর্জেন্টিনা । টানা ৩৬ বছরের বিশ্বকাপ শিরোপার অপেক্ষা ফুরোতে কাতারের মাটিতে প্রথম সেমিফাইনাল ম্যাচে ক্রোয়েশিয়াকে ৩-০ গোলে হারিয়ে ফাইনালে লিওনেল মেসির দল।

বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনা

ম্যাচের শুরু থেকেই বল দখলে রেখে আক্রমণ-প্রতি আক্রমণে ওঠার চেষ্টা করতে থাকে দুই দল। খুব বেশিসময় অবশ্য আর্জেন্টিনাকে আটকে রাখতে পারেনি ক্রোয়েশিয়া। ম্যাচের ৩৩ মিনিটে মেসির গোলে এগিয়ে যায় আলবিসেলেস্তারা। ম্যাচের ৩২ মিনিটে এনজো ফার্নান্দেজের পাস থেকে ডি বক্সের ভেতর বল পান জুলিয়ান আলভারেজ। তাকে আটকাতে ফাউল করে বসেন ক্রোয়েশিয়া গোলরক্ষক ডমিনিক লিভাকোভিচ। সঙ্গে সঙ্গেই পেনাল্টিরত বাঁশি বাজান রেফারি।

স্পট কিক থেকে মেসি গোল করে আর্জেন্টিনাকে এগিয়ে নেন। এই বিশ্বকাপে এটি তার ৫ম গোল। তাছাড়া সব মিলিয়ে বিশ্বকাপে ১১টি গোল করলেন মেসি।

কাতারে ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ খেলছেন বিশ্ব ফুটবলের এই সময়ের অন্যতম সেরা তারকা লিওনেল মেসি। ৩৫ বছর বয়সী মেসির পরের বিশ্বকাপে খেলার সম্ভাবনা নাই বললেই চলে। তাই ক্যারিয়ারের শেষ বিশ্বকাপকে রাঙ্গাতে চান এই আর্জেন্টাইন তারকা।

আরও পড়ুন: ব্রাজিলকে বিদায় করে সেমিফাইনালে ক্রোয়েশিয়া।

ম্যাচের ৩৯ মিনিটে দুর্দান্ত এক গোল করে আর্জেন্টিনাকে ২-০ গোলে এগিয়ে নেন আলভারেজ। মাঝমাঠ থেকে মেসির পাস থেকে বল পান আলভারেজ। দুরন্ত গতিতে বল নিয়ে ক্রোয়েট ডি-বক্সের ভেতর ঢুকে দুই ডিফেন্ডারকে ফাকি দিয়ে গোলরক্ষক লিভাকোভিচকে পরাস্ত করে ক্রোয়েশিয়ার জালে বল জড়িয়ে উল্লাসে মাতান মেসি বাহিনীকে।

লিওনেল মেসি ও হুলিয়ান আলভারেজের গোলে ২-০ তে এগিয়ে ফাইনালে এক পা দিয়েই প্রথমার্ধ শেষ করে বিরতিতে যায় আর্জেন্টিনা।

আর্জেন্টিনা বিরতি থেকে ফিরে আরও ভয়ংকর হয়ে ওঠে। একের পর এক আক্রমণের ঢেউ আছড়ে পড়তে থাকে ক্রোয়েশিয়ার ডি-বক্সে। মেসি-আলভারেজ জুটির দুর্দান্ত কম্বিনেশনে আরও এক দুর্দান্ত গোল আর্জেন্টিনাকে ৩-০ ব্যবধানে এগিয়ে নেন আলভারেজ।

ম্যাচের ৬৯ মিনিটে মেসি ডানদিকে বল পেয়েই এগিয়ে আসেন ডি বক্সের দিকে। পাশে দুজন থাকলেও মেসিকে থামাতে পারেনি ক্রোয়েশিয়ার কোনো ডিফেন্ডার। একদম লাইনের পাশ থেকে গোলমুখে অসাধারণ পাস দেন মেসি। সেখানে থাকা আলভারেজের আলতো টোকায় বল জড়িয়ে দেন জালে।

আর্জেন্টিনা ম্যাচের বাকিটা সময় লিড বাড়ানোর চেষ্টা করে গেছে। তবে আর কোনো গোল না হওয়ায় ৩-০ গোলের বড় জয় নিয়ে ফাইনাল নিশ্চিত করে মাঠ ছাড়ে মেসি বাহিনী।

আজ বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) দিবাগত রাত ১টায় দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচে ফ্রান্সের মুখোমুখি হবে মরক্কো। এই ম্যাচে যারা জিতবে তারা আর্জেন্টিনার সঙ্গে আগামী ১৮ ডিসেম্বর রাত ৯টায় ফাইনালে মুখোমুখি হবে।

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *